‘চীনা’ মেডিক্যাল টিম বাংলাদেশের ক’রোনা সচেতনতা নিয়ে ‘হতাশা’ প্রকাশ করেছেন

0
468
চীনা মেডিক্যাল টিম বাংলাদেশের করোনা সচেতনতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন
চীনা মেডিক্যাল টিম বাংলাদেশের করোনা সচেতনতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন

‘চীনা’ মেডিক্যাল টিম বাংলাদেশের ক’রোনা সচেতনতা নিয়ে হ’তাশা প্রকাশ করেছেন

***************************

বাংলাদেশের মানুষের করোনা সচে’তনতা নিয়ে হতাশ প্রকাশ করে’ছেন সফররত চীনা মেডিক্যাল টিম। গত কয়েক দিনের অভিজ্ঞতায় তারা বাংলাদেশ সরকারের কাছে চারটি প্রতিবেদন পেশ করবে বলে জানা’ যায়।

এসব প্রতিবেদনে সুনির্দিষ্ট সুপারিশ থা’কবে। বাংলাদেশে করোনা সংক্রমণ পিকে (চূড়ায়) উঠেছে কিনা সেটা এখনই বলা কঠিন বলে জানিয়েছেন তারা।

রো’ববার (২১ জুন) ডিপ্লোম্যাটিক ক’রেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ- ডিকাব এর সঙ্গে এক ভিডিও কনফারেন্সে মেডিক্যাল টিমের সদস্যরা এ তথ্য জানান।

ঢাকা সফররত চীনা মেডিক্যাল ‘টিমের দু’জন চিকিৎসক ডা. জিয়ানউসুমিং ও ডা. লিউহাইট্যাং ডিকাব সদস্য’দের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। এসময় ঢা’কার চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান বক্তব্য রাখেন।

আলোচনায় চীনা মেডিক্যাল টিমের সদস্যরা জানান, বাংলাদেশের ডাক্তার ও বিশেষজ্ঞদের সঙ্গে যে আলোচনা হয়েছে, তার ‘ভিত্তিতে তা’রা বাংলাদেশ ‘সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে চারটি প্রতিবেদন পেশ করবেন।

চীনা বি’শেষজ্ঞরা জানান,

বাংলাদেশে করোনা সংক্রমণ কবে নাগাদ পিকে (চূড়ায়) উঠবে বা পিকে উ’ঠেছে কিনা সেটা এখনই বলা কঠিন। করোনা প’রিস্থিতি মোকাবিলায় পরিকল্পিতভাবে লকডাউন করতে হবে।

বাংলাদেশের সাধারণ মানুষের মধ্যে সচেতনতার অভাব রয়েছে বলেও জানান তারা। আর এই সচেতনতার অভাব দেখে চীনা বিশেষজ্ঞদল খুব হতাশ।

ডিকাব আয়োজিত এ ভিডিও কনফারেন্সে ডিকাব সভাপতি আঙুর নাহার মন্টি, সাধারণ সম্পাদক তৌহিদুর রহমানসহ সংগঠনের সদস্যরা যোগ দেন।

চীন থেকে কোভিড-১৯ রোগের সেবা দিতে দেশটির ১০ সদস্যের মেডিক্যাল টিম গত ৮ জুন ঢাকায় আসে। এই টিমে চীনা বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও প্রযুক্তিবিদরা রয়েছেন। চীনা মেডিক্যাল টিম করোনা আক্রান্ত রোগীদের পরিদর্শন করেছেন এবং মনোনীত হাসপাতাল, কোয়ারেন্টিন সেন্টার ও পরীক্ষাকরণ কেন্দ্রগুলোতে কাজ করেছেন।

তারা করোনা মহামারি নিয়ে আলোচনা করেছেন। এই রোগ নিয়ন্ত্রণ, চিকিৎসার জন্য নির্দেশনা এবং প্রযুক্তিগত পরামর্শ দিয়েছেন। চীনা মেডিক্যাল টিম দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের ও হাইনান প্রদেশের ১০ অভিজ্ঞ চিকিৎসক নিয়ে গঠিত। এরপর সোমবার ( ২২ জুন) তারা ঢাকা ত্যাগ করবে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

 

চীনা মেডিক্যাল টিম বাংলাদেশের করোনা সচেতনতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন
চীনা মেডিক্যাল টিম বাংলাদেশের করোনা সচেতনতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here